সোমবার, ২২ জুলাই ২০২৪

|

শ্রাবণ ৬ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

নারায়ণগঞ্জে বসছে ৯১ পশুর হাট

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৩:০৮, ১১ জুন ২০২৪

নারায়ণগঞ্জে বসছে ৯১ পশুর হাট

ফাইল ছবি

আসন্ন ঈদুল আযহাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের পাঁচ উপজেলা ও সিটি করপোরেশন এলাকায় মোট ৯১ কোরবানির পশুর হাট বসবে। মঙ্গলবার (১১ জুন) জেলা প্রশাসন ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

ঈদকে ঘিরে পাঁচটি উপজেলায় ও সিটি করপোরেশনে কোরবানির পশুর হাট ইজারা দেওয়ার সব প্রক্রিয়া ইতোমধ্যে জেলা প্রশাসনের ও সিটি করপোরেশনের পক্ষ থেকে শেষ হয়েছে। ইতিমধ্যেই উপজেলাগুলো ও শহরের বিভিন্ন স্থানে বসতে শুরু করেছে হাট।

এবার, নারায়ণগঞ্জে মোট ৭৬টি পশুর হাটের ইজারা দিয়েছে জেলা প্রশাসন। আরও ১৫ হাটের ইজারা দিয়েছে সিটি করপোরেশন। সব মিলিয়ে মোট ৯১টি হাট বসবে পুরো নারায়ণগঞ্জে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের স্থানীয়u সরকারের উপ-পরিচালক মৌরীন করিম জানান, আমরা এ বছর জেলার পাঁচটি, উপজেলার ৭৬টি স্থানে পশুর হাটের ইজারা দিয়েছি। সিটি করপোরেশনের প্রধান নির্বাহী জাকির হোসাইন জানান, এ বছর আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে ১৫টি স্থানে পশুর হাটের ইজারা দিয়েছি।

জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্য অনুযায়ী, গেল বছর নারায়ণগঞ্জে মোট ১ লাখ ৩ হাজার গরু কোরবানি হয়। এ বছর কোরবানির পশুর চাহিদা ১ লাখ ৬৬ হাজার ৮০৩। এর বিপরীতে জেলার পাঁচটি উপজেলায় প্রায় ১০ হাজার খামারে (যার মধ্যে ৪৩২৭ জন রেজিস্টার্ড ও বাকিগুলো মৌসুমি খামারি) ৪৩ হাজার ৬৬০টি ছাগল, ১ হাজার ৩৩৩টি ভেড়া ও ২৫ হাজার ৯৮৯টি গরু কোরবানির উপযোগী রয়েছে। কোরবানির জন্য চাহিদার বাকি পশুগুলো দেশের বিভিন্ন জেলা থেকে অন্যান্য বছরের মতো হাটগুলোয় আসবে।