শুক্রবার, ২১ জুন ২০২৪

|

আষাঢ় ৭ ১৪৩১

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

বুধবার সৌদির সঙ্গে মিল রেখে ফতুল্লায় ঈদ উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৭:৫৪, ৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:৫২, ৯ এপ্রিল ২০২৪

বুধবার সৌদির সঙ্গে মিল রেখে ফতুল্লায় ঈদ উদযাপন

ফাইল ছবি

প্রতি বছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করবে হানাফি (রা.) মাযহাবের অনুসারীরা।

বুধবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে ফতুল্লার লামাপাড়ায় হযরত শাহ সুফী মমতাজিয়া এতিম খানা ও হেফজ খানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ কয়েকশ অনুসারী এ ঈদের নামাজ আদায় করবেন।

জামাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, বন্দর ও সোনারগাঁ উপজেলা, গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ, পুরান ঢাকা, ডেমরা, সাভার থেকে শতাধিক মুসল্লি অংশ নেবেন বলে জানা গেছে।

হযরত শাহ সুফী মমতাজিয়া মাদ্রাসার খতিব মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ বলেন, হানাফির মাযহাবের মতে পৃথিবীর যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন করার বিধান রয়েছে তাই কাল আমরা ঈদ পালন করব। তারা হযরত হানাফি (রা.) মাযহাবের অনুসারী। জাহাগিরিয়া তরিকার অনুসারীরা গত একশ বছর আগ থেকে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা অনুযায়ী ঈদ পালন করে আসছেন।

তিনি আরও বলেন, ঢাকার কেরানীগঞ্জ, সদরঘাট, উত্তরা, সাভার, ডেমরা এবং নারায়ণগঞ্জের সদর, বন্দর ও রূপগঞ্জ এলাকা থেকে এসে শতাধিক মানুষ এখানে ঈদের নামাজে অংশ নেন। এরা এ অঞ্চলের বাসিন্দা নন তবে হানাফি (রা.) মাযহাবের অনুসারী। ঈদের নামাজ শেষে একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে থাকেন।