শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

|

আশ্বিন ১৪ ১৪২৯

Advertisement
Narayanganj Post :: নারায়ণগঞ্জ পোস্ট

শিক্ষার্থীদের বিনামূল্যে তিন হাজার গাছের চারা বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৭:৪৯, ১৮ আগস্ট ২০২২

শিক্ষার্থীদের বিনামূল্যে তিন হাজার গাছের চারা বিতরণ

গাছের চারা বিতরণ

নারায়ণগঞ্জ: শিশু কিশোরদের গাছ সম্পর্কে সঠিক ধারণা দিতে ও গাছ চেনাতে নারায়ণগঞ্জে ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে "সবুজ কথন" নামে অনলাইন ভিত্তিক একটি সামাজিক সংগঠন। 

শিক্ষার্থীদের মধ্যে পরিবেশবান্ধব বিভিন্ন প্রজাতির তিন হাজার দেশীয় ফুল ফলের গাছ বিনামূল্যে বিতরণ করে তারা। 

বৃহস্পতিবার দুপুরে নগরীর মাসদাইর এলাকায় চাইল্ড কেয়ার স্কুলে বৃক্ষ রোপন, গাছের চারা বিতরণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এই কর্মসূচীর আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা ক্রীড়া সংস্থা সাধারণ সম্পাদক আঞ্জুমান আরা আকসির, মহান মুক্তিযুদ্ধের নারী গ্রুপ কমান্ডার ফরিদা আক্তার, নারায়ণগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিচুর রহমান মোল্লা, নারায়ণগঞ্জ নারী উদ্যোক্তা সংগঠনের এডমিন ফ্যাশন ডিজাইনার শাহতাজ পারভীন মুনমুন, নারায়ণগঞ্জ ফটোগ্রাফি সোসাইটির (এনপিসি) সভাপতি জয় কে রায় চৌধুরি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এর সহকারী প্রভাষক তানজিলা হাসনাইন মঈন রণিত, নারায়ণগঞ্জ টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শওকত আলী সৈকত, রঙ মেলা নারী কল্যান সংস্থার সভাপতি সাবিরা সুলতানা নীলা ও সাবেক জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনোয়ারা সুরুজসহ জেলার বিশিষ্ট নারী নেত্রীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বর্ণ পদকপ্রাপ্ত আবৃত্তি শিল্পী সবুজ রায়। 

সমাজের সকল শ্রেণীপেশার মানুষকে সবুজায়ন, ছাদ কৃষি ও নিরাপদ খাদ্য উৎপাদনে উৎসাহিত করতে ২০১৪ সালে সবুজ কথন নামের এই সংগঠনটি যাত্রা শুরু করে। বর্তমানে তাদের কার্যক্রম সারা দেশে বিস্তৃতি লাভ করেছে। 

সবুজ কথন এর এডমিন শওকত আরা খন্দকার জানান, বাড়ি আঙিনা বা ছাদে গাছ লাগানোসহ বনায়নের প্রতি আগ্রহ সৃষ্টি করতে স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা ও বৃদ্ধাশ্রমসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনামূল্যে ফলজ গাছ বিতরণ করে আসছে তাদের সংগঠনটি। সারা দেশে ছাপ্প্ন্নান্ন হাজারের অধিক সদস্য এক যোগে সেবামূলক কাজ করছে। ইতিমধ্যে কয়েক লাখ গাছ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। বৃক্ষ রোপনে মানুষকে উদ্বুদ্ধ করার পাশাপাশি গাছের পরিচর্যাসহ বিনামূল্যে সব ধরণের সেবাও দিচ্ছে তারা। 

এই ইভেন্ট উপলক্ষে সংগঠনের উদ্যোগে চাইল্ড কেয়ার স্কুলের শিক্ষার্থীদের চিত্রাংকন, আবৃত্তি ও গ্রুপ ভিত্তিক তথ্যমূলক প্রতিযোগিতারও আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার ও গাছের চারা বিতরণ করেন। পাশাপাশি আমন্ত্রিত অতিথিদের গাছের চারা উপহারসহ সম্মাননা ক্রেস্ট প্রদান করেন সংগঠনের এডমিন প্যানেল সদস্যরা। 

পরিবেশ রক্ষায় সবুজায়নের পাশাপাশি এ ধরণের কার্যক্রম অব্যাহত রাখার কথা জানান আয়োজকরা।